Egg Korma (Egg Korma Recipe)

ডিম কে না খায়! কুমীর নিজে ডিম পাড়ে কিন্তু ডিম দেখলে আর মাথা ঠিক রাখতে পারে না! একের পর এক টপাটপ! ডিম প্রেমিক মানুষ এই দুনিয়াতে কম নেই! এতবে কটা বয়স এসে গেলে, শরীর যখন আর কুলায় না তখন ডিম আর খায় না, নতুবা চলতেই থাকে। আসলে ডিমের বিকল্প নেই, সকালের নাস্তা থেকে যে কোন বেলায়, ডিম দিয়েই চালানো যায়।
চলুন আজ ডিমের কোরমা দেখি। খুব সাধারন এবং সহজে করা হয়েছে। কোরমা শিশুরা এবং মুরুব্বীরা বেশ পছন্দ করে। খুব সহজেই আপনি এই কোরমা বানিয়ে দিতে পারেন। আশা করি সবাই পছন্দ করবেন। সব সময় একই আমলেট বা পোছ দিয়ে না চালানোই উত্তম। একই আইটেমের নানাবিধ উপস্থাপনা আপনাকে আরো সেরা করে তুলবে।
যারা নুতন রান্না করছেন তাদের কাছে এই রান্নাটা একটা মডেল হতে পারে। এই রান্নার স্বাদ বের করে এনে আপনিও সবাইকে চমকে দিতে পারেন।


Egg Korma 

উপকরণঃ সিদ্ধ ডিম- ৭-৮ টি পেঁয়াজ কুঁচি- ১ টি মাঝারি সাইজের পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ রসুন বাটা- ১/২ চা চামচ আদা বাটা- ১/২ চা চামচ কাঁচা মরিচ- ৫-৬ টি জিরার গুঁড়া- ১/২ চা চামচ এলাচ- ৪-৫ টি দারুচিনি- ২-৩ টুকরা টক দই- ২ টেবিল চামচ (ফেটান) উষ্ণ গরম দুধ- ১/২ কাপ(আপনি নারিকেলের দুধ ও দিতে পারেন) বাদাম পেস্ট- ১ টেবিল চামচ চিনি- ১ চা চামচ তেল- আনুমানিক ৬ টেবিল চামচ লবন- ১ চা চামচ অথবা আপনার স্বাদ অনুযায়ী পদ্ধতিঃ পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে সিদ্ধ ডিম গুলো হালকা বাদামি করে ভেজে তুলুন। ভাজার সময় ১ চিমটি লবন ছিটিয়ে দিন। পাত্রে বাকি তেল দিয়ে এলাচ এবং দারুচিনি দিয়ে নেড়ে পেঁয়াজ কুঁচি দিন। পেঁয়াজ কুঁচি নরম হওয়া পর্যন্ত ভাজুন। এবার পেঁয়াজ বাটা, আদা বাটা, কাঁচা মরিচ, জিরার গুঁড়া এবং লবন দিয়ে ভাল করে কষিয়ে নিন।এর মধ্যে ফেটান টক দই এবং বাদাম বাটা দিয়ে হালকা আঁচে ২ মিনিট এর মত নাড়ুন। এরপর দুধ দিয়ে ফুটিয়ে তুলুন। এখন ডিম দিয়ে ভাল করে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে কয়েক মিনিট রান্না করুন। এরপর চিনি দিয়ে আরও ২-৩ মিনিট রান্না করুন। ঝোল মাখা মাখা হয়ে এলে নামিয়ে ফেলুন। পোলাও অথবা বিরিয়ানির সাথে পরিবেশন করুন।


উপকরনঃ
– ডিমঃ চারটে (সিদ্ব করে খোসা ছাড়িয়ে নিতে হবে)
– পেঁয়াজ কুচিঃ কয়েকটা
– রসুন বাটাঃ ১ টেবিল চামচ
– আদা বাটাঃ ১ টেবিল চামচ
– চিনিঃ হাফ চামচ
– কাঁচা মরিচঃ ৪/৫টা (ঝাল বুঝে)
– লবনঃ পরিমান মত
– তেলঃ পরিমান মত
– দুধঃ এক কাপ
– লেবুর রসঃ হাফ চা চামচ
আপনি চাইলে এলাচিঃ ২/৩ টা ও দারুচিনিঃ ২/৩ পিস দিয়ে আরো স্বাদ বের করে আনতে পারেন।
 1
 2
 3
 4
 5
 6
 7
 8
9













Comments

Popular posts from this blog

Plain Rice Pollaw | Bengali Pollaw Recipe

Beef Kacchi Biriany | Gorur kacchi | গরুর কাচ্চি বিরিয়ানি

Nargisi kofta / kabab